মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে সাতক্ষীরায় র‌্যালি ও আলোচনাসভা


নিজস্ব প্রতিবেদক ঃ “স্বয়ং সম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ উপলক্ষ্যে সাতক্ষীরায় মাছের পোনা অবমুক্তকরন, র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। জাতীয় মৎস্য উদযাপন কমিটির আয়োজনে বৃহস্পতিবার সকাল ১০ টায় দিবসটি উপলক্ষ্যে সাতক্ষীরার শহীদ আব্দুর রাজ্জাক পার্কস্থ পৗর দীঘিতে মাছের পোনা অবমুক্ত করা হয়। এরপর সেখান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে এক আলোচনাসভা মিলিত হয়।
সাতক্ষীরা জেলা মৎস্য কর্মকর্তা শহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, স্থানীয় সরকার মন্ত্রানালয় সাতক্ষীরার উপ-পরিচালক শাহ্ আব্দুল সাদী, সদর উপজেলা চেয়ারম্যান মো. আসাদুজ্জামান বাবু, সদর উপজেলা নির্বাহী অফিসার তহমিনা খাতুন, সহকারি পুলিশ সুপার (তালা সার্কেল) অপু সরোয়ার, মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম প্রমুখ।
বক্তারা বলেন, সকলের স্বার্থে পরিকল্পিতভাবে মৎস্য চাষ করতে হবে। ‘জাতীয় অর্থনৈতিক উন্নয়ন, জনগোষ্ঠীর পুষ্টির চাহিদা পূরণ, বৈদেশিক মুদ্রা অর্জন ও দারিদ্র্য বিমোচনের সাতক্ষীরা জেলায় গুরুত্ব অনেক বেশি। বাংলাদেশের মধ্যে সাতক্ষীরা জেলা মৎস্য উৎপাদনে শীর্ষে অবস্থান করছে। এ জেলায় বার্ষিক মৎস্য উৎপাদন হয় ১লক্ষ ৩১ হাজার ৫১৬ মেট্রিক টন। জনগণের চাহিদা মিটিয়ে প্রায় ৮৯২২৩ মেট্রিক টন মাছ ও চিংড়ি বিদেশে রপ্তানি এবং অন্যান্য জেলায় সরবরাহ করা হয়। বর্তমানে মৎস্য উৎপাদনে বাংলাদেশের অবস্থান ৪র্থ।

Related posts