মাওলানা ভাসানীর মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে সাতক্ষীরায় আলোচনাসভা

নিজস্ব প্রতিনিধি : মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪৩তম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে সাতক্ষীরায় আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সাতক্ষীরা জেলা শাখার আয়োজনে রোববার বিকালে সাতক্ষীরা পুরাতন আইনজীবী ভবনে অনুষ্ঠিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন, সাতক্ষীরা জেলা ওয়ার্কার্স পার্টির সম্পাদক মন্ডলীর সদস্য কমরেড অধ্যাপক সাবীর হোসেন।
জেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড এড.ফাহিমুল হক কিসলুর পরিচালনায় বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা ওয়ার্কার্স পার্টির সম্পাদক মন্ডলীর সদস্য প্রকৌশলী কমরেড আবেদুর রহমান, উপাধ্যক্ষ কমরেড ময়নুল হাসান, কমরেড স্বপন কুমার শীল, কমরেড আব্দুর রউফ, কমরেড অজিত কুমার রাজ বংশী, কমরেড নির্মল কুমার সরকার, মফিজুল হক জাহাঙ্গীর, কমরেড শীব পদ গাইন প্রমুখ। এছাড়া উপস্থিত ছিলেন, সাদিকুর রহমান, ডা: আলী হোসেন, কালিপদ মন্ডল, বিশ্বনাথ কয়াল, জিয়ারুল ইসলাম জিয়া, আফাজ উদ্দীন, ফিরোজ বিশ্বাস, দেবাশিষ,পলাশ মন্ডল, নয়ন, সাকিব।
সভায় বক্তারা বলেন, মজলুম জননেতা মাওলানা ভাসানী আজীবন গরিব মেহনতি মানুষের ভাগ্য পরিবর্তনের সংগ্রাম করেছেন। তিনি কখনো ক্ষমতার লোভ করেননি। তিনি ১৯৫২ সালের ভাষা আন্দোলনে কেন্দ্রীয় ভাষা সংগ্রাম পরিষদের সভাপতি হিসাবে নেতৃত্ব দিয়েছেন। ২১ ফেব্রুয়ারি পাকিস্তানী শাসক গোষ্ঠী ভাষার দাবিতে যারা মিছিল করছিল তাদের মিছিলে গুলি করে হত্যা করে। সেই সমস্ত শহীদদের তিনি গায়েবানা জানাযায় ইমামতি করেন। ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনে ২১ দফা ইস্তেহার নিয়ে বিপুল ভোটে জয়লাভ করেন। ১৯৫৫ সালে পল্টন ময়দানের জনসভায় পূর্ব বাংলার শায়ত্ব শাসনের দাবি তোলেন। ঐতিহাসিক কাগমারী সম্মেলনে পশ্চিম পাকিস্তানীদের উদ্দেশ্যে আসসালামু আলাইকুম ঘোষণা দিয়ে পাকিস্তানীদের বিদায় জানান। ১৯৬৮ তে ১০ দফা দাবি সপ্তাহ পালন করেন। আইয়ুব সরকারের পতনের ডাক দেন। ১৯৭০ এর ২৩ নভেম্বর পল্টনের জনসভায় তিনি স্বাধীন পূর্ব পাকিস্তান ঘোষণা করেন এবং পশ্চিমা শাসকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘লাকুম দিনোকুম ওলিয়াদিন। ১৯৭৬ এর রাজশাহী হতে কানসার্ট পর্যন্ত ফারাক্কা মিছিল ও লং মার্চের নেতৃত্ব দেন। তিনি সারা জীবন কৃষক, শ্রমিক,মেহনতি মানুষের অধিকার আদায়ে আন্দোলন করেছেন এবং মুক্তিযুদ্ধে তিনি নেতৃত্বে দিয়েছেন। এই সভা থেকেই আজীবন সংগ্রামী ত্যাগী নির্মহ মানুষটির জন্য সাতক্ষীরা জেলা ওয়ার্কার্স পার্টি বিন¤্র শ্রদ্ধা জানিয়েছেন।

Related posts