চলে গেলেন শেক্সপিয়র গবেষক অধ্যাপক ইমতিয়াজ হাবিব


অনলাইন ডেস্ক: শেক্সপিয়র গবেষক যুক্তরাষ্ট্রের ওল্ড ডোমিনিয়ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমতিয়াজ হাবিব ৬৯ বছর বয়সে মারা গেছেন।তার মৃত্যুর খবর জানিয়ে ডোমিনিয়ন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ তাদের ফেইসবুক পৃষ্ঠায় এক বার্তায় বলেছে, “অত্যন্ত দুঃখভারাক্রান্ত হৃদয়ে একজন পণ্ডিত, একজন বন্ধু, একজন পিতা, একজন সত্যিকারের ভদ্রলোক অধ্যাপক ইমতিয়াজ হাবিবের মৃত্যুসংবাদ আমাদের জানাতে হচ্ছে।”
শেক্সপিয়র বিষয়ে বহু বই ও নিবন্ধের লেখক ইমতিয়াজ হাবিব দেশে ও দেশের বাইরে তরুণদের পুরো একটি প্রজন্মকে শেক্সপিয়র পড়িয়েছেন। শিক্ষার্থী ও সহকর্মীদের কাছে তিনি পরিচিত ছিলেন অসাধারণ বাগ্মী, অনুসন্ধিৎসু, পাঠ ও গবেষণায় মগ্ন একজন নিবেদিতপ্রাণ শিক্ষক হিসেবে।
ডোমিনিয়ন বিশ্ববিদ্যালয়ে ইমতিয়াজ হাবিব পড়াতেন প্রাক আধুনিক ইংরেজি সাহিত্য, পোস্ট কলোনিয়াল থিওরি ও সহিত্য।
মিশিগান গ্র্যান্ড ভ্যালি স্টেট বিশ্ববিদ্যালয়ের লিবারেল স্টাডিজ এবং ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজ-এর অধ্যাপক আজফার হোসেন তার ছাত্রজীবনে ইমতিয়াজ হাবিবকে পেয়েছিলেন শিক্ষক হিসেবে। ফেইসবুকে সে কথা স্মরণ করেছেন আজফার।
তিনি লিখেছেন, “জীবনের কঠিন একটা সময়ে টিকে থাকতে অধ্যাপক হাবিব যেভাবে আমাকে সহযোগিতা করেছেন, সেজন্য আমি ব্যক্তিগতভাবে তার কাছে ঋণী।”
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেইসব দিনে সাহিত্যের বাইরেও জীবন ও মৃত্যু নিয়ে অনেক কিছু শেখার কথা স্মরণ করেছেন আজফার হোসেন।
শেক্সপিয়র্স প্লুরালিস্টিক কনসেপ্টস অব ক্যারেক্টার: এ স্টাডি ইন ড্রামাটিক অ্যানামরফিজম, শেক্সপিয়র অ্যান্ড রেইস: পোস্ট কলোনিয়াল প্র্যাক্সিস ইন আর্লি মডার্ন পিরিয়ড এবং ব্ল্যক লাইভস ইন দ্য ইংলিশ আর্কাইভস ১৫০০-১৬৭৭: ইমপ্রিন্টস অব দি ইনভিজিবল অধ্যাপক হাবিবের অন্যতম আলোচিত গ্রন্থ।
আজফার হোসেন বলেন, হ্যামলেটের ওপর যে অসাধারণ লেকচার অধ্যাপক ইমতিয়াজ হাবিব দিতেন, সেজন্যও তার ছাত্রছাত্রীরা তাকে মনে রাখবে।

Related posts