শাহী চিকেন কোরমা

রেসিপি: বাড়িতে অতিথি এলে তো বটেই, কখনো কখনো একান্তই ঘরোয়া আয়োজনে থাকে চিকেন কোরমা। সুস্বাদু এই খাবারটি আরও বেশি সুস্বাদু হয়ে ওঠে যখন নামের আগে শাহী যোগ হয়। শাহী চিকেন কোরমা তৈরির রেসিপি-

উপকরণ: মুরগি ২টি ১৬ পিস করতে হবে। টক দই আধা কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, পেঁয়াজ বাটা ১ কাপ, পেঁয়াজ মিহি করে কাটা ২ কাপ, ২-৩টি এলাচ ও দারুচিনি, তেজপাতা ২টি, ঘি ২ টেবিল চামচ, সয়াবিন তেল পরিমাণমতো। আস্ত কাঁচামরিচ ৭-৮টি, লবণ স্বাদ অনুযায়ী, কিশমিশ ১৫-২০টি, কাঠবাদাম ও পেস্তা বাদাম কুচি ৩ টেবিল চামচ, মাওয়া আধা কাপ গ্রেট করা, তরল দুধ ১ কাপ, চিনি ১ চা চামচ এবং আলুবোখারা ৫-৬টি।

প্রণালি: প্রথমে মুরগির টুকরোগুলো ভালোভাবে ধুয়ে নিন। তারপর এতে মাওয়া, দুধ, কিশমিশ, বাদাম ও কাঁচামরিচ বাদে সব উপকরণ দিয়ে ভালো করে মাখিয়ে প্রায় ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। একটি বড় পাতিলে তেল ও ঘি একসঙ্গে মিশিয়ে তাতে মিহি করা পেঁয়াজ দিয়ে বাদামি করে ভেজে মুরগির টুকরোগুলো তাতে দিয়ে ভালো করে কষাতে থাকুন। মুরগি কষানো হয়ে গেলে তাতে পরিমাণমতো পানি, দুধ, মাওয়া, কিশমিশ, বাদাম ও কাঁচামরিচ দিয়ে অল্প ঢেকে প্রায় ২০ মিনিট রান্না করে নামিয়ে নিজের পছন্দ অনুযায়ী সাজিয়ে পরিবেশন করুন।

Related posts