ইলিয়াস কাঞ্চনকে অপমান করে পোস্টার: ফেসবুকে তুমুল সমালোচনা

ভিন্ন স্বাদের খবর: চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। ১৯৯৩ সালে এক সড়ক দুর্ঘটনায় স্ত্রী জাহানারা কাঞ্চনকে হারিয়েছেন। এরপরই শুরু করেছিলেন নিরাপদ সড়ক আন্দোলন। তবে এমন মানুষটিকে অপমান করে বানানো পোষ্টার ঘুরছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে। ব্যবহারকারীরা এমন পোস্টারের তীব্র প্রতিবাদ ও সমালোচনা করছেন। সম্প্রতি নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়ন করা হয়। তবে এ আইনের সংশোধনের দাবিতে ধর্মঘট করছে পরিবহন শ্রমিকরা। পরিবহন শ্রমিকদের ‘স্বেচ্ছা কর্মবিরতিতে’ দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চল ও উত্তরের বেশ কিছু জেলায় গত দুদিন ধরেই বাস চলাচল বন্ধ ছিল।

বুধবার (২০ নভেম্বর) সকাল থেকে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কেও দূরপাল্লার বাস চলাচলে বাধা দেওয়ার খবর এসেছে। এর মধ্যেই আজ সকাল থেকে সারাদেশে শুরু হয়েছে ট্রাক ও কভার্ডভ্যান ধর্মঘট। ফলে পণ্য পরিবহনে বড় ধরনের সমস্যায় পড়তে হচ্ছে ব্যবসায়ীদের। পাশাপাশি রাজধানীর প্রধান বাস টার্মিনালগুলো থেকে বাস না ছাড়ায় ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।

ধর্মঘট চলাকালীন বুধবার বিকেল থেকে ফেসবুকে একটি পোস্টারের ছবি ঘুরছে। ছবিতে দেখা যায়, ইলিয়াস কাঞ্চনকে অপমান করে ড্রাইভার ও মালিকদের ঘাতক বলা হয়। পোষ্টারের নিচে গাজীপুর জেলার কথা লেখা থাকলেও তবে পোষ্টারটি কবে এবং কোথায় লাগানো হয়েছিল সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায় নি। আব্দুল আওয়াল সবুজ নামের একজন ফেসবুক ব্যবহারকারী লিখেন, যে লোকটা সড়ক দুর্ঘটনায় নিজ স্ত্রীকে হারানোর পর থেকে নিঃস্বার্থভাবে সড়কে শৃঙ্খলা ফেরাতে কাজ করে যাচ্ছেন তার এই অপমান মেনে নেয়া যায় না। ইফরাত সুমি লিখেন, এ দেশে ভালো কাজের পুরস্কার এমনি হয়। তাই বলে কি থেমে থাকলে চলবে, কখনো না। মাহবুব আলী পলাশ লিখেন, এই ব্যানার লাগানোর পেছনে যার-যার হাত আছে তাদের সবাইকে আইনের আওতায় নিয়ে আসা হোক।

Related posts